Monday, August 31, 2015

বাংলা SMS ছন্দ কবিতা

সতি্যই কি সুকে আছো ?
নাকি বুকের মাঝে কষ্ট চেপে রেখে 
  ছলনার হাসিতে লুকিয়ে কাঁদো ? 
                  যদি..................
আমি মরে যাবার পর তুমি আমার 
    লাশের পাশে এসোনা 
তুমি কাঁদলে তোমার চোখের জল 
 মোছার ক্ষমতা আমার থাকবেনা......  

(আজাদ আলী)
                                 ভালো থেকেও..........  



এক ফোঁটা বিষ, বিশাল ১ টা জীবন... শেষ করে দিতে পারে, এক টা ছোট পাথর, দামি একটা গ্লাস ভাঙতে পারে। আর ছোট একটা ভুল, গভীর একটা সম্পর্ক নষ্ট করতে পারে।


দুটি_পাখি_একটি_গাছে ___
___বেঁধে_ছিল_বাসা_|
সারা_জীবন_থাকবে_বলে ____
____করে_ছিল_আশা_|
হঠাৎ_করে_ঝড়_এসে

 __ভেংগে_দিল_আশা_|
তখন_থেকে_হারিয়ে_গেল ___
___তাদের_ভালোবাসা_|


জীবনের সাথে সমঝোতা করে
বাঁচার কোন মানে হয় না,
জীবনটাকে জীবনের স্বাভাবিক
গতিপথ অনুযায়ী চলতে দেওয়া উচিত...


স্বার্থ যেখানে কথা বলে,
তার নাম হচ্ছে সম্পর্ক...
যেখানে স্বার্থ শেষ হয়ে যায়,
সেখানে সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার
সমূহ সম্ভাবনা বিদ্যমান.....


আমরা হয়তো নিজেকে সুখী
হিসেবে গণ্য করি,
কিন্তু দুঃখের খাতা নিয়ে বসলে, সুখের অধ্যায়টুকুকে বড়ই মলিন মনে হয়...


পৃথিবীতে ২ ধরণের মানুষ আছে!!
১ম যারা নিজেদের দুঃখ সবার মাঝে ছড়িয়ে
দিতে পছন্দ করে,
আর ২য় যারা নিজেদের দুঃখ নিজেদের মাঝেই
চেপে রাখতে পছন্দ করে....


আর কত অপেক্ষায় কাটাবো দিন
তোমায় কাছে পাওয়ার আশায়,
কি ভুল ছিল বল তুমি
আমার ভালবাসায়।
রাত কাটে কষ্টে দিন কাটে একা
কি করে পাব বল আমি তোমার দেখা।
সারা দিন থাকি আমি তোমার পথ চেয়ে
আমার জীবন ধন্য হবে তোমায় কাছে পেয়ে। 


মানুষ যখন
কিছু পায় তখন বোঝেনা সে কি
পেয়েছে,,,,,
যখন হারিয়ে ফেলে তখন বোঝে সে
কি পেয়েছিল
কাকে সে হারিয়েছে !!!


জগতে তারাই খুব বেশী কষ্ট পায়,
যারা মানুষকে সরল মনে ভালোবাসে।
বিনিময়ে তারা পায়, অনাদর, অবহেলা ও ঘৃণা।
তাই জগতে কাউকে সরল মনে ভালবাসতে নেই।
এখানে সরলতা মানে, চরম দুর্বলতা ..


এই পৃথিবীতে পি্রয় মানুষগুলোকে ছাড়া বেঁচে
থাকাটা কস্টকর কিন্ত অসম্ভব কিছু নয় ।
কারো জন্য কারো জীবন থেমে থাকে না,
জীবন তার মতই প্রবাহিত হবে....






0 comments:

Post a Comment

 
Design by Wordpress Theme | Bloggerized by Free Blogger Templates | free samples without surveys